শিরোনাম

প্রকাশঃ Sun, Oct 6, 2024 12:10 AM
আপডেটঃ Tue, Oct 22, 2024 2:36 PM


কুবিতে কাশফুলের শুভ্রতায় বিমোহিত শিক্ষার্থীরা

কুবিতে কাশফুলের শুভ্রতায় বিমোহিত শিক্ষার্থীরা

বুশরা আক্তার.কুবি প্রতিনিধি.

"শরৎ এলে বাতাসে বাজে কাশফুলের গান,

সাদা মেঘের ভেলায় ভাসে নীল আকাশের প্রাণ"।

বর্ষাকে বিদায় জানিয়ে শীতের আগমনী বার্তা নিয়ে আসে শরৎকাল।  ঋতুর রাণী  শরতের প্রকৃতি হয় কোমল, শান্ত ও উদার। প্রত্যেক ঋতুর মতো শরৎকাল সেজে ওঠে নতুন রূপে। শরৎ মানেই ঝকঝকে গাঢ় নীল আকাশে মেঘের আনাগোনা। শোভা ছড়ানো ফুলের বাগান আর শস্যের শ্যামলতায় শোভিত হয় শরৎ। এ সময় আকাশে ভাসতে থাকে খন্ড খন্ড সাদা মেঘ। এই ঋতুর অন্যতম  বৈশিষ্ট্য হচ্ছে কাশফুল। কাশফুলের ছোয়ায় সবার মনে জানান দেয় শরতের আগমন। সাহিত্যে কাশফুলের কথা এসেছে নানাভাবে। কাশফুলের সৌন্দর্যে বিমোহিত হয়ে রবীন্দ্রনাথ লিখে গেছেন,"শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি, ছড়িয়ে গেল ছাপিয়ে মোহন অঙ্গুলি"।


প্রতিবারের মতো এই বছরেও লালমাটির ক্যাম্পাসে শুভ্র কাশফুলের ছোয়ায় সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।লালমাটির ক্যাম্পাসে সাদা কাশফুলের শুভ্রতায় শরতের আবহাওয়া সবার মন সজীব করে তোলে। ক্যাম্পাসের পাহাড়গুলোতে, কেন্দ্রীয় খেলার মাঠের পেছনে অংশ সহ বিভিন্ন জায়গায় কাশফুলের ছোয়ায় অপরূপ হয়ে উঠেছে ক্যাম্পাস। 

প্রতিদিন বিকেলের দিকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা তাদের সুন্দর সময় উপভোগ করার  জন্য কাশফুল দেখতে যান। সেই সাথে তাদের সুন্দর সময়টি ধরে রাখার জন্য অনেকে এই স্মৃতিকে ক্যামেরাবন্দি করে রাখেন। শিক্ষার্থীদের পাশাপাশি বহিরাগত অনেকে আসেন ক্যাম্পাস ও শরতের এই সৌন্দর্য উপভোগ করতে।

কাশফুলের সৌন্দর্য বর্ণনা করতে গিয়ে লোকপ্রশাসন বিভাগের মো: যোবায়ের হোসাইন বলেন, "শরতের সৌন্দর্য আমাকে সবসময় মুগ্ধ করে । এই ঋতুর সব থেকে সুন্দর বৈশিষ্ট্য হলো কাশফুল। ক্যাম্পাসের লাল মাটি এবং শরতের কাশফুল  আমাকে বিমোহিত করেছে"।

 আইন বিভাগের আরেক শিক্ষার্থী ফাহমিদা রাইছা বলেন, " কাশফুল দেখতে আসাটা যেন প্রতিবারের একটা রীতি হয়ে গেছে। চারদিকে ছড়িয়ে থাকা এই সাদা ফুলগুলো যেন মনের কথা বলে দেয়। এতটা প্রশান্তি আর কোথাও আমি পাই না। এখানে এসে নিজেকে প্রকৃতির খুব কাছাকাছি মনে হয়।"  প্রত্যেক ঋতুতে তাদের আলাদা আলাদা বৈশিষ্ট্য এইভাবেই নতুন রূপে সেজে ওঠে আমাদের কুমিল্লা  বিশ্ববিদ্যালয়।



www.a2sys.co

আরো পড়ুন