শিরোনাম

প্রকাশঃ Mon, Aug 12, 2024 10:10 PM
আপডেটঃ Tue, Oct 22, 2024 1:37 PM


জাবিতে ফ্রি স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপি ক্যাম্প আগামীকাল

জাবিতে ফ্রি স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপি ক্যাম্প আগামীকাল

জাবি প্রতিনিধি.

শিক্ষার্থীদের কণ্ঠস্বর জনিত সমস্যার সমাধানে 'সুরক্ষিত হোক কণ্ঠস্বর' শ্লোগানে দিনব্যাপী নিরাপদ কন্ঠস্বরের ব্যবহার বিষয়ক সেমিনার এবং ফ্রি স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপি ক্যাম্প সেমিনার এবং ফ্রি মেডিক্যাল ক্যাম্প আয়োজন করতে যাচ্ছে সোসাইটি অব স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টস (এসএসএলটি)। 


মঙ্গলবার (১৩ই আগষ্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ সেমিনারটি অনুষ্ঠিত হবে৷ পরে দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে ফ্রি মেডিকেল ক্যাম্প।


সেমিনারটি সভাপতিত্ব করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের (জেইউএসসি) সাবেক সভাপতি ও রসায়ন ৪৬ ব্যাচের শিক্ষার্থী জাকিরুল ইসলাম। সেমিনারে আলোচক হিসেবে থাকবেন সোসাইটি অব স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টস এর প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান সভাপতি ফিদা আল শামস। 


আয়োজকরা বলেন, কণ্ঠস্বর ব্যক্তিত্বের পরিচায়ক। নানা কারণে কণ্ঠস্বরের অনিরাপদ ব্যবহারের কারণে এটি ক্ষতিগ্রস্থ হয়। এতে স্বরের প্রয়োগ ও কথা বলায় দীর্ঘমেয়াদি প্রভাব পড়ে। পুরুষ ও নারী এতে একইভাবে ক্ষতিগ্রন্থ হতে পারেন। কণ্ঠস্বরের পরিচ্ছন্নতা বা ভোকাল হাইজিন মেনে চলা ও চর্চা করা জরুরী। দীর্ঘ একমাসের আন্দোলনের ফলে শিক্ষার্থীরা নিয়মিত মিছিল ও প্রোগামের ফলে কণ্ঠস্বর ক্ষতিগ্রস্থ হওয়া সহ বিভিন্ন সমস্যা পরিলক্ষিত হচ্ছে।  


ক্যাম্পের উদ্দেশ্য সম্পর্কে আয়োজকরা বলেন, ছাত্র আন্দোলনে অংশগ্রহনকারী শিক্ষক- শিক্ষার্থীদের কণ্ঠস্বরের সমস্যার জন্য বিনামূল্যে চিকিৎসা প্রদান; কণ্ঠস্বর সুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং কণ্ঠস্বরের অতিরিক্ত ব্যবহার এবং এর প্রভাবু সম্পর্কে শিক্ষর্থীদের সচেতন করা। 



বাংলাদেশ হেলথ প্রফেশনালস ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক সানজিদা সোবহান বলেন, উচ্চস্বরে কথা বললে আমাদের ভোকাল কর্ডে সমস্যা হয়। এ সমস্যা স্বল্পমেয়াদ থেকে দীর্ঘমেয়াদী হতে পারে৷ যেকোন ধরণের ভয়েস ডিসঅর্ডার সম্পূর্ণ নিরাময়যোগ্য। বিশেষ করে যারা পাবলিক স্পিকিংয়ে কাজ করে তাদের জন্য আমরা পর্যাপ্ত দিকনির্দেশনা দেয়ার চেষ্টা করব। যেন ভবিষ্যতেও এ ধরণের সমস্যা থেকে তারা নিরাময় লাভ করতে পারে৷ 


বাংলাদেশ হেলথ প্রফেশনালস ইন্সটিটিউটের প্রভাষক মো. মনির হোসেন বলেন, চলমান এ আন্দোলনের পর আমাদের শিক্ষার্থীদের অনেকেই এখন হয়তো কানে কম শুনছে। কিংবা কথা বলার সময় কন্ঠস্বর ফ্যাসফ্যাসে হয়ে গেছে৷ তাদের এসেসমেন্ট করে আমরা প্রয়োজনীয় গাইডলাইন ও প্রাথমিক নির্দেশনা দেয়ার চেষ্টা করব। 



এসএসএলটির সাধারণ সম্পাদক ও সিআরপির স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ বিভাগের বিভাগীয় প্রধান তাহমিনা সুলতানা বলেন, আমাদের মধ্যে অনেকেই ছোটবেলা থেকেই ঠোঁট কাটা বা তালু কাটা বা তোতলামির মত কন্ঠস্বরের নানা জটিলতায় ভোগে। আমরা তাদের সেবায় কাজ করে যাচ্ছি৷ আশা করি আমাদের মেডিকেল ক্যাম্পে শিক্ষার্থীরা ভাল গাইডলাইন ও সেবা পাবে। 



উল্লেখ্য, এসএসএলটির এ আয়োজনে সহযোগী হিসেবে থাকবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (জেইউএসসি), যুব রেডক্রিসেন্ট (আরসিওয়াই) জাবি শাখা, নবপুষ্প ফাউন্ডেশন এবং পজিটিভ বাংলাদেশ।



www.a2sys.co

আরো পড়ুন