শিরোনাম

প্রকাশঃ Wed, Jul 17, 2024 10:22 PM
আপডেটঃ Fri, Sep 20, 2024 10:07 PM


জাবিতে আন্দোলনকারীদের উপর পুলিশের গুলি, সাংবাদিকসহ আহত শতাধিক

জাবিতে আন্দোলনকারীদের উপর পুলিশের গুলি, সাংবাদিকসহ আহত শতাধিক

জাবি প্রতিনিধি.

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের গুলি চালানোর ঘটনা ঘটেছে৷ বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এলাকায় মাইকে ঘোষণা দিয়ে সতর্ক করার পর কাঁদানে গ্যাস ও গুলি ছুঁড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়া হয়৷ 


পুলিশের গুলিতে অন্তত শতাধিক শিক্ষার্থীর  আহত হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর৷ গুলিবিদ্ধ হয়েছে " এশিয়ান এইজ " ক্যাম্পাস প্রতিনিধি জোবায়ের শাবাব,এছাড়াও  আহত হয়েছেন প্রথম আলোর প্রতিনিধি আল মামুন আরো সহ অনেকে। 


এর আগে, সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে জরুরি সিন্ডিকেট সভা ডেকে হল ভ্যাকেন্ট ও বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়৷ তবে শিক্ষার্থীরা প্রশাসনের এ সিদ্ধান্তের প্রতিবাদে হলেই অবস্থান করার সিদ্ধান্ত নেয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিন্ডিকেট সদস্য, প্রক্টর ও প্রশাসনের গুরুত্বপূর্ণ শিক্ষকদের রেজিস্ট্রার ভবনের ভেতরে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। দুপুর ১২ টা থেকে শহীদ মিনার এলাকায় মুখোমুখি অবস্থান নেয় পুলিশ ও আন্দোলনকারী শিক্ষার্থীরা৷ 


এদিকে হল ভ্যাকেন্টের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিক্ষোভ করছে আন্দোলনরত শিক্ষক শিক্ষার্থীরা। সেই সাথে হল থেকে লাটিসোটাসহ ঝাঁকে ঝাঁকে বেরিয়ে পরেছে হাজার হাজার শিক্ষার্থী। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন ভাঙচুরের ঘটনা ঘটে। এসময় শিক্ষার্থীরা ভিসিসহ অন্যান্য শিক্ষকদের রেজিস্ট্রার ভবনে অবরুদ্ধ করে রাখে। 


পরে বিকাল ৫ টায় পুলিশের পক্ষ থেকে এএসপি আব্দুল্লাহিল কাফি মাইকে ঘোষণা বলেন, আপনারা সবাই হলে ফিরে যান। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করুক। 

এসময় আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়, আমাদের কোটা সংস্কারের শান্তিপূর্ণ আন্দোলন। আমরা পুলিশের সাথে কোনো প্রকার সংঘর্ষে লিপ্ত হতে চাই না। আমাদের ক্যাম্পাস থেকে পুলিশের বাহিনী অবিলম্বে ফেরত চলে যাওয়ার আহ্বান জানান তারা।



আহত



আহত




www.a2sys.co

আরো পড়ুন